1. dailygonochetona@gmail.com : admi2017 :
  2. aminooranzan@gmail.com : Amin Anzan : Amin Anzan
  3. aminooranzan24@gmail.com : Amin Anzan : Amin Anzan
  4. chanmiahsw@gmail.com : chan miah : chan miah
  5. sbnews74@gmail.com : sajahan biswas : sajahan biswas
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:০৬ পূর্বাহ্ন

আরিচা ও পাটুরিয়া ঘাটে ফেরির অপেক্ষায় যানবাহন

  • আপডেট টাইম : বুধবার, ২৫ আগস্ট, ২০২১, ৮.৩৪ পিএম
  • ৬৬ বার পঠিত

শাহজাহান বিশ্বাস, মানিকগঞ্জ। ২৫ আগস্ট ২০২১
আরিচা ও পাটুরিয়া ঘাটে নদী পারাপারের জন্য ফেরির অপেক্ষায় রয়েছে পণ্যবাহী ট্রাকসহ শত শত যানবাহন। ঘাটে এসে ফেরি না পেয়ে এসব যানবাহগুলোকে ঘন্টার পর ঘন্টা আটকে থাকতে হচ্ছে আরিচা ও পাটুরিয়া ঘাটে। আটকে পড়া এসব যানবাহনের যাত্রী এবং চালকদেরকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। প্রায় এক সপ্তাহের বেশী সময় ধরে চলছে এ দুর্ভোগ। কি নাগাদ শেষ হবে এ ভোগান্তি, তাও কেউ বলতে পারছেন না।
জানা গেছে, আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি স্বল্পতা এবং নদীতে প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে। ফলে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে এবং ঘাটে এসে গাড়িগুলোকে পারের জন্য অপেক্ষার প্রহর গুণতে হচ্ছে। ফলে দিন দিন গাড়ির সংখ্যা বেড়েই চলছে। এতে একদিকে গাড়ি চালক এবং মালিকদের হয়রানি ও ভোগান্তি বাড়ছে অপরদিকে পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছেন ফেরি কর্তৃপক্ষ।


বুধবার সকালে আরিচা ঘাট ঘুরে দেখা গেছে, ফেরি পার হতে আসা গাড়িগুলো আরিচা টার্মিনালে এবং সড়কের উপর রাখা হয়েছে। নদী পার হওয়ার জন্য ফেরি অপেক্ষায় রয়েছে এসব যানবাহন। ফেরিতে নদী পার হওয়ার জন্য আরিচা ৩নং ফেরি ঘাটে অনেক যাত্রীকেও ফেরি জন্য অপেক্ষা করতে দেখা গেছে। আরিচা-কাজিরহাট নৌরুটে মাত্র তিনটি ফেরি রয়েছে।এ নৌরুটে দিন দিন গাড়ির সংখ্যা বাড়লেও ফেরির সংখ্যা বাড়ানো হয়নি। চাহিদার তুলনায় ফেরি কম। স্বল্প সংখ্যক এ ফেরি দিয়ে এ নৌরুটে ফেরি সার্ভিস ঠিক রাখতে হিমশিম খাচ্ছেন কর্তৃপক্ষ। তিনটি ফেরির দু/একটি মাঝে মধ্যে বিকল হয়ে মেরামতে গেলে আরিচা ঘাটে যানজট পরিস্থিতির আরো নাজুক অবস্থার সৃষ্টি হয়।
নাম প্রকাশ না করার শর্তে জৈনক এক ফেরির মাস্টার জানান, ১৪ কিলোমিটার দুরুত্বে আরিচা-কাজিরহাট এ নৌরুটে একটি ফেরি ফেরি যাতায়াতে অনেক সময় ব্যায় হয়। আরিচা ঘাট থেকে একবার একটি ফেরি ছেড়ে গেলে তা ফিরে আসতে ৫ ঘন্টা লাগে। দীর্ঘ এ সময় ফাঁকা থাকে ঘাট। কোন গাড়ি এ সময়ে ঘাটে আসলে ফেরির জন্য অপেক্ষায় থাকতে হয়। আর যদি ফেরি বাড়ানো হতো তাহলে এভাবে ফেরির জন্য অপেক্ষা করতে হতো না।
ট্রাক চালক মো. হামিদ আলী বলেন,আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি সার্ভিস চালু হবার পর থেকেই আমরা এ রুটে যাতায়াত করি। দীর্ঘ পথ জার্নি করার পর ফেরিতে কিছু সময়ের জন্য বিশ্রাম নেওয়া যায় বলে আমরা এ পথে আসি। কিন্তুু ফেরি স্বল্পতার কারণে ঘাটে এসে ঘন্টার পর ঘন্টা অপেক্ষো করতে হয় বলে ভাল লাগেনা। এ নৌরুটে দিন দিন গাড়ির সংখ্যা বাড়ছে। কিন্তুু ফেরি বড়ছে না। তাই কর্তৃপক্ষের নিকট ফেরি সংখ্যা বাড়ানো জন্য বিনীত অনুরোধ করেন তিনি।

ফেরি কর্তৃপক্ষ আরিচা ঘাটের ম্যানেজার আবু আব্দূলাহ বলেন, আরিচা-কাজিরহাট নৌরুটি দিন দিন জনপ্রিয় হয়ে উঠছে। কিন্তুু স্বল্পসংখ্যক ফেরি দিয়ে ফেরি সার্ভিস ঠিক রাখা কঠিণ হয়ে পড়েছে। গাড়ি চালকরা ঘাটে এসে ফেরিতে আগে উঠার জন্য প্রতিযোগীতা শুরু করে দেন। এসময় ফেরিতে গাড়ি উঠার রাস্তা বন্ধ হয়ে ফেরি লোড-আনলোডে অনেক সময় লেগে যায়। এছাড়া গাড়ির চালকরাও ঘন্টার ঘন্টা বসে থাকতে থাকতে অধর্য হয়ে পড়েন এবং ঘাটে বিশৃঙ্খলার সৃষ্টি হয়। ফেরি বাড়ানোর জন্য উদ্বর্ধতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। ফেরি বাড়লে এ পরিস্থিতি থাকবে না বলে তিনি জানান।
এদিকে নদীতে প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচলে দ্বিগুণের বেশী সময় লাগছে। ফলে ফেরি ট্রিপ সংখ্যা কমে গেছে। এতে দুই পারেই গাড়ি চাপ অনেক বেড়েছে। যাত্রীবাহি যানবাহনগুলোকে অগ্রাধিকারের ভিত্তিত্বে পারাপার করলেও পণ্যবাহী ট্রাকগুলোকে ১/২দিন অপেক্ষার পর ফেরি পার হতে হচ্ছে। গাড়ি গাড়ি জমা হতে হতে পাটুরিয়া ও দৌলতদিয়া দুই ঘাটে ৬শতাধিক পণ্যবাহী ট্রাক ফেরি পারাপারের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছে বিআইডব্লিউটিসি।
এব্যাপারে বিআইডব্লিটিসি’র ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, প্রবল স্রোতের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচলে দ্বিগুণ সময় লাগছে। আগে একটি ফেরি পাটুরিয়া-দৌলতদিয়ার মধ্যে যাতায়াতে ২৫ থেকে ৩০মিনিট সময় লাগতো। আর এখন লাগছে ৫০মিনিট। এতে ফেরির ট্রিপ সংখ্যা কমে গেছে। এছাড়া শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় ওই রুটের গাড়িগুলো এ রুট ব্যবহার করায় গাড়ির চাপ আরো বেড়েছে। সবমিলিয়ে এ নাজুক পরিস্থিতির সৃষ্টি হয়েছে। স্রোত কমে গেলে পরিস্থিতি আবার স্বাভাবিক হবে বলে তিনি জানিয়েছেন।

শাহজাহান বিশ্বাস/গণচেতনা

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazargonoche21

© All rights reserved  2020 Gonochetona.com