1. dailygonochetona@gmail.com : admi2017 :
  2. aminooranzan@gmail.com : Amin Anzan : Amin Anzan
  3. aminooranzan24@gmail.com : Amin Anzan : Amin Anzan
  4. chanmiahsw@gmail.com : chan miah : chan miah
  5. sbnews74@gmail.com : sajahan biswas : sajahan biswas
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০২:২২ পূর্বাহ্ন

আরিচা-পাটুরিয়া ঘাটে যানবাহনের ভীড় বাড়ছে

  • আপডেট টাইম : শুক্রবার, ১৬ জুলাই, ২০২১, ৯.৫২ পিএম
  • ১১২ বার পঠিত

 

শাহজাহান বিশ্বাসঃ ১৬ জুলাই ২০২১
আসন্ন ঈদুল আযহা উপলক্ষে লকডাউন সিথিল করায় আরিচা ও পাটুরিয়া ঘাট হয়ে উভয়মুখী বেড়েছে মানুষের যাতায়াত। স্বাস্থ্য বিধি মানার নেই কোন বালাই। লঞ্চ, ফেরি, প্রাইভেটকার এবং মাইক্রোবাসে গাদাগাদি করে বসে যাতায়াত করছে মানুষ। বাসের ভীতরে স্বাস্থ্য বিধি মানলেও উঠা-নামার সময় মানা হচ্ছে না স্বাস্থ্য বিধি। একজনের সাথে আরেকজনের গা লাগিয়ে হুড়মুড় করে বাসে উঠানামা করছে যাত্রীরা। এতে করোনা সংক্রমোন বৃদ্ধির আশংকা করছেন স্থানীয়রা। পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার এবং আরিচা-কাজিরহাট নৌরুটে উত্তর-পশ্চিমাঞ্চলের ১৬টি জেলার লোকজন যাতায়াত করছে। যাত্রীরা ঢাকা থেকে যেমন গ্রামের দিকে যাচ্ছে তেমনি গ্রাম থেকেও ঢাকার দিকে ফিরছে। ফলে আরিচা ও পাটুরিয়া ঘাটে যাত্রী ও যানবাহনের ভীড় দিন দিন বেড়েই চলছে। ফলে আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে মারাত্মক করোনা ঝুকিতে পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য বিশেজ্ঞরা।
জানা গেছে, লকডাউন সিথিলের পর আরিচা ও পাটুরিয়া ঘাটে যানবাহনের চাপ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বাড়ছে যাত্রীর ভীড়। পাটুরিয়া ও আরিচা ঘাটে পণ্যবাহী ট্রাক এবং যাত্রীবাহী প্রাইভেটকার, মাইক্রোবাসের ভীড় দেখা গেছে। শুক্রবার সকালের দিকে ফেরি ঘাট এলাকা থেকে সড়কেও যানবাহনের লাইন দেখা গেছে। বিশেষ করে আরিচা ঘাটে গত বুধবার সকালে আসা পণ্যবাহী ট্রাক শুক্রবার দুপুরেও ফেরি পার হতে পারেনি। প্রাইভেটকার ও মাইক্রোবাসের যাত্রীদেরকেও ফেরি পারের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করতে হচ্ছে। ফলে ঘাটে আটকে পড়া যাত্রী এবং যানবাহন শ্রমিকদেরকে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এদিকে কোরবানির পশুবাহী ট্রাক রাজবাড়ির দৌলতদিয়া ঘাট হয়ে ঢাকায় আসার কারণে সেখানে পশুবাহী ট্রাকসহ অন্যান্য গাড়িরও দীর্ঘ লাইন রয়েছে।
ট্রাক চালক মিজানুর রহমান জানান, পাবনা যাওয়ার উদ্দেশে ঢাকা থেকে গত বুধবার আরিচা ঘাটে আসি। কিন্তুু আজ শুক্রবার দুপুরেও ফেরি পার হতে পারিনি।
ট্রাক চালক আব্দুল মান্নান বলেন, ঢাকা থেকে পাবনা যাওয়ার উদ্দ্যেশ্যে সিমেন্ট বোঝাই করে গত বুধবার সন্ধ্যায় আরিচা ঘাটে আসেন। কিন্তুু গত শুক্রবার বেলা আড়াইটাতেও তিনি ফেরি পার হতে পারেনি। যাত্রীবাহী যানবাহন অগ্রাধিকারের ভিত্তিতে পারাপার করায় পণ্যবাহী ট্রাকগুলোকে ফেরি পারের জন্য ঙ্গ দিন করে ঘাটেই অপেক্ষা করতে হচ্ছে। ফলে খাদ্য সংকটসহ নানা ধরনের সমস্যায় পড়তে হচ্ছে তাদেরকে।
ট্রাক চালক সবুজ মিয়া বলেন, আরিচা-কাজিরহাট নৌরুটে দিন দিন যানাবাহনের চাপ বাড়ছে। যানবাহনের তুলনায় ফেরি কম হওয়ায় এ দুর্ভোগ পোহাতে হচ্ছে। ফেরি বাড়ানোর বাড়ানো এবং যাত্রীবাহী যানবাহনের সাথে পণ্যবাহী ট্রাকও পারাপার করা দরকার।
মানিকগঞ্জ মেডিক্যাল কলেজের এ্যাসিসটেন্ট প্রফেসর ডা. মোহাম্মদ আশরাফ হোসেন বলেন, করোনা একটি সক্রামিত রোগ। এটি একজন থেকে আরেকজনে ছড়ায়। তাই সকলকে নিরাপদ দুরুত্ব বজায় রেখে স্বাস্থ্য বিধি মেনে চলাচল করার পরামর্শ দেন তিনি। বিভিন্ন চ্যানেলে আরিচা-কাজিরহাট এবং পাটুরিয়া-দৌলতদিয়া ঘাটে যেভাবে যাত্রীদের ভীড় দেখা যায়, এভাবে যাত্রীদের যাতায়াত অব্যাহত থাকলে করোনা সংক্রমোনের ঝুঁকি আরো বাড়ার সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।
বিআইডব্লিউটিসি’র ডিজিএম জিল্লুর রহমান জানান, দৌলতদিয়া প্রান্তে ঢাকাগামী গরুবোঝাই ট্রাকের চাপ দিন দিন বাড়ছে। পাশাপাশি অন্যান্য গাড়ির চাপও রয়েছে। এছাড়া শুক্রবারে এমনিতেই গাড়ির চাপ থাকে। এরপর সামনে কোরবানির ঈদ উপলক্ষে যাত্রীদের যাতায়াত বাড়ছে। তবে আমাদের ঈদের প্রস্তুুতি রয়েছে। আশা করি কোন সমস্যা হবে না বলে তিনি জানান।
শাহজাহান বিশ্বাস/গণচতনা

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazargonoche21

© All rights reserved  2020 Gonochetona.com