1. dailygonochetona@gmail.com : admi2017 :
  2. aminooranzan@gmail.com : Amin Anzan : Amin Anzan
  3. aminooranzan24@gmail.com : Amin Anzan : Amin Anzan
  4. chanmiahsw@gmail.com : chan miah : chan miah
  5. sbnews74@gmail.com : sajahan biswas : sajahan biswas
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ০১:৫৫ অপরাহ্ন

শিবালয়ে মা ইলিশ রক্ষায় পৃর্থক দুটি অভিযানে ৭৭ জন আটক

  • আপডেট টাইম : বুধবার, ১৩ অক্টোবর, ২০২১, ১১.৪৯ এএম
  • ১২৯ বার পঠিত

শাহজাহান বিশ্বাসঃ ১৩ অক্টোবর ২০২১
মানিকগঞ্জের শিবালয়ে মা ইলিশ রক্ষায় পৃর্থক দুটি অভিযানে একই দিনে ৭৭ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ২১ জনকে জেল এবং ৫৬ জনকে জরিমানা করেছে উপজেলা প্রশাসন।
মঙ্গলবার (১২ অক্টোবর) বিকাল ৫টা থেকে রাত ১২ টা পর্যন্ত শিবালয় উপজেলার যমুনা নদীতে মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট জেসমিন সুলতানা।
এসময় নদীতে মা ইলিশ শিকার, ক্রয় ও পরিবহন করার দায়ে মোট ৫৬ জনকে আটক করা হয়। মা ইলিশ শিকারের সাথে জড়িত ৭ জনের মধ্যে ৬ জনকে ১৫ দিন ও একজনকে ০১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। বাকী ৪৯ জনকে মা ইলিশ ক্রয়, বিক্রয় ও পরিবহনের অভিযোগে মোট ৫৩ হাজার ৮শ’ টাকা অর্থদণ্ড প্রদান করা হয়েছে। মোবাইল কোর্টের মাধ্যমে ৫০ হাজার মিটার কারেন্ট জাল ও প্রায় ৮০ কেজির মত ইলিশ মাছ জব্দ করা হয়েছে। নিষিদ্ধ কারেন্ট জাল জনসম্মুখে পুড়িয়ে বিনষ্ট করা হয়েছে। জব্দকৃত ইলিশ স্থানীয় এতিমখানা ও দরিদ্র রিক্সাচালকদের মাঝে বিতরণ করা হয়েছে।

একই দিন মঙ্গলবার ভোর রাতে পদ্মা ও যমুনা নদীতে মোবাইল কোর্ট পরিচালনা করেন শিবালয় উপজেলা প্রশাসন। এসময় ৩০ হাজার মিটার কারেন্ট জাল, ৫ কেজি ইলিশ মাছ ও ২১ জন জেলেকে আটক করা হয়েছে। এর মধ্যে ১৪ জনকে ১ মাস করে জেল এবং ৭ জন অপ্রাপ্ত বয়স্ক হওয়ায় তাদেরকে ছেড়ে দেওয়া হয়েছে। আটককৃত মাছ এতিমখানায় বিতরণ ও কারেন্ট জাল জনসম্মুখে পুড়িয়ে ধ্বংশ করা হয়েছে।
শিবালয় উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন সুলতানা এবং সহকারী কমিশনার ভূমি ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম আবু দারদা যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন। মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন মৎস্য বিভাগ, নৌ পুলিশ ও আনসার বাহিনীর সদস্যবৃন্দ।

শিবালয় উপজোলা নির্বাহী অফিসার জেসমিন সুলতানা বলেন, উপজেলা প্রশাসনের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।ইলিশ আমাদের জাতীয় সম্পদ।এ সম্পদকে রক্ষা করতে উপজেলা প্রশাসন শিবালয় কঠোর ভুমিকা পালন করতে পিছপা হবে না কখনো।
শাহজাহান বিশ্বাস/গণচেতনা

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazargonoche21

© All rights reserved  2020 Gonochetona.com