1. dailygonochetona@gmail.com : admi2017 :
  2. aminooranzan@gmail.com : Amin Anzan : Amin Anzan
  3. aminooranzan24@gmail.com : Amin Anzan : Amin Anzan
  4. chanmiahsw@gmail.com : chan miah : chan miah
  5. sbnews74@gmail.com : sajahan biswas : sajahan biswas
মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০১:০৮ পূর্বাহ্ন

আরিচা-কাজিরহাট ফেরি ঘাটে দালালদের দৌরাত্ম বৃদ্ধি দালালদের হাতে প্রহৃত তিন ট্রাক শ্রমিক

  • আপডেট টাইম : শুক্রবার, ১১ জুন, ২০২১, ৮.১৬ পিএম
  • ৩৮৬ বার পঠিত

মানিকগঞ্জ প্রতিনিধি: ১১ জুন ২০২১
আরিচা-কাজিরহাট ফেরি ঘাটে গাড়ি বুকিং কাউন্টারে স্থানীয় দালালদের দৌরাত্ম বৃদ্ধি পেয়েছে। ফলে আরিচা ঘাটে দফায় দফায় যানজট ও মারপিটের মতো ঘটনা ঘটছে। আজ (শুক্রবার ) প্রতিবাদ করতে গিয়ে আরিচা ঘাটে দালালদের হাতে তিন ট্রাক শ্রমিক প্রহত হয়েছেন। দালালদের অত্যাচারে অতিষ্ট হয়ে পড়েছে অসহায় যানবান শ্রমিক এবং বিআইডব্লিউটিসি’র বুকিং কাউন্টারে কর্মরত লোকজন। এ থেকে পরিত্রাণ পেতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছেন তারা।
জানা গেছে, আরিচা-কাজিরহাট নৌরুটে ফেরি সার্ভিস চালু হওয়ার পর থেকে দিন দিন যাত্রী এবং যানবাহনের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। সেই সাথে বৃদ্ধি পাচ্ছে গাড়ি বুকিং এর দালালরা। এরা গাড়ি বুকিংয়ের নামে প্রতিটি গাড়ি থেকে নির্ধারিত ভাড়ার চেয়ে ৫শ’ থেকে ১ হাজার টাকা পর্যন্ত বেশী করে আদায় করছে গাড়ি শ্রমিকদের নিকট থেকে। বাড়তি টাকা না দিলে তাদেরকে দিনের পর দিন ঘাটে অপেক্ষায় থাকতে হচ্ছে। আর যারা দালালদের মাধ্যমে বাড়তি টাকা দিচ্ছে তারাই সিরিয়াল ভঙ্গ করে ফেরিতে উঠে নদী পার হয়ে যাচ্ছে। বেশী ভোগান্তিতে পড়তে হচ্ছে ঘাটে আটকে পড়া সিরিয়ালে থাকা এসব যানবাহনগুলোর শ্রমিকদেরকে। ফলে ঘাট এলাকায় চরম বিশৃংখলার সৃষ্টি হচ্ছে। সকলেই যার যার মতো করে আগে ফেরিতে উঠার প্রতিযোগীতা শুরু করে দিচ্ছে। এতে যে কোন সময় বড় ধরনে দুর্ঘটনা ঘটার আশংকা করা হচ্ছে।


শুক্রবার সকালে আরিচা ফেরি ঘাট ঘুরে দেখা গেছে, শত শত পণ্যবাহী ট্রাক এবং মাইক্রোবাস ও প্রাইভেটকার ফেরি পারের জন্য অপেক্ষায় রয়েছে। একাধিকবার আরিচা ঘাটের টার্মিনাল এলাকায় যানবাহন শ্রমিক এবং দালালদের মধ্যে গাড়ি বুকিং নিয়ে মারপিটের ঘটনা ঘটেছে। শুক্রবার সকালে গাড়ির বুকিংয়ের স্থানীয় দালালরা তিনজন ট্রাক চালককে মারপিট করে জখম করে। গাড়ি ফেরিতে আগে -পরে উঠা নিয়ে এ ঘটনা ঘটে। দালালদের হাতে নির্যাতনের শিকার ট্রাক চালকরা হলেন, ঢাকা-মেট্রো (ট-১৬-৮৪৮২ ) ট্রাকের চালক মো. শাহিন শেখ (২৮), ঢাকা-মেট্রো (ট-২২-৭৩৬৩ ) ট্রাকের চালক মো. আলমগীর হোসেন, ঢাকা-মেট্রো (ট-১৮-১৬১২) ট্রাকের চালক মো. রোমন মিয়া। এরা গত বুধবার রাতে ফেরি পারের জন্য আরিচা ঘাটে আসেন। সিরিয়াল নিয়ে দীর্ঘ সময় অপেক্ষার পরও তারা ফেরি পার হতে পারেননি। অথচ তাদের পরে আসা অনেক ট্রাক দালারদের মাধ্যমে বুকিং দিয়ে ফেরি পার হয়ে যাচ্ছে। এ নিয়ে কথা কাটাকাটির এক পর্যায়ে সংঘবদ্ধ স্থানীয় দালাল চক্র তাদেরকে এলোপাতারি মারপিট করতে থাকে। এক পর্যায়ে যানবাহন শ্রমিকরা সংগঠিত হলে দালালরা ঘাট থেকে পালিয়ে যান। চিহ্নিত এসব দালালরা আরিচায় ঘাট চালু হওয়ার পর থেকেই চালকদের কাছ থেকে বাড়তি টাকা নিয়ে গাড়ি বুকিং দিয়ে আসছে। দিন দিন এদের কাছে অসহায় হয়ে পড়ছে যানবাহন শ্রমিক ও বিআইডব্লিউটিসি’র লোকজন।
ভুক্তভোগী ট্রাক চালক আলমগীর হোসেন জানান, ফেরিতে গাড়ি আগে-পরে উঠা নিয়ে ঘাটের দালালরা আমাদেরকে মারপিট করে। দালালরা টাকা নিয়ে সিরিয়াল ভঙ্গ করে গাড়িগুলো বুকিং দেয়। এ নিয়ে কথা বললেই দালালরা চালকদেরকে মারপিট করে।


অপর চালক মো. রোমন জানান, আমরা সিরিয়াল নিয়ে দিনের পর দিন অপেক্ষা করছি ফেরি পারের জন্য। কিন্তুু বাড়তি টাকা নিয়ে সিরিয়াল ভঙ্গ করে আজ শুক্রবার সকালে ( ১১ জুন) গাড়ি বুকিং দেওয়া নিয়ে দালালরা আমাদেরকে মারপিট করে।
ট্রাক চালক শাহিন শেখ জানান, প্রথমে শ্রমিকে শ্রমিকে মারামারি শুরু হয়। এরপর দালাল এসে বাড়তি টাকা নিয়ে বুকিং দেওয়া তার গাড়ি শ্রমিকের পক্ষ নিয়ে অপর চালকদেরকে মারপিট করে। এক পর্যায়ে যানবাহন শ্রমিকরা জড়ো হলে চিহ্নিত ওইসব দালালরা পালিয়ে যায়।
বিআইডব্লিউটিসি’র ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, আরিচা ঘাটে দালালদের বিষয়টি স্থানীয় পুলিশ প্রশাসনকে জানানো হয়েছে। এ ব্যাপারে তারা প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন বলে জানিয়েছেন।
এব্যাপারে মানিকগঞ্জের পুলিশ সুপার রিফাত রহমান শামীম বলেন, আরিচা ঘাটে দালালদের বিষয়ে খুব দ্রুতই পদক্ষেপ নেওয়া হবে।
শাহ/গণ

 

 

 

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazargonoche21

© All rights reserved  2020 Gonochetona.com