1. dailygonochetona@gmail.com : admi2017 :
  2. aminooranzan@gmail.com : Amin Anzan : Amin Anzan
  3. aminooranzan24@gmail.com : Amin Anzan : Amin Anzan
  4. chanmiahsw@gmail.com : chan miah : chan miah
  5. sbnews74@gmail.com : sajahan biswas : sajahan biswas
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৩:০৬ অপরাহ্ন

সকল বাঁধা পেড়িয়ে ছুটছে মানুষ বাড়ির দিকে পথে-ঘাটে চরম হয়রানি

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ১২.৩৫ এএম
  • ১৬৩ বার পঠিত

মানিকগঞ্জ প্রতিনিধি : ১২ মে

‘হায়রে ঈদ যাত্রা’ কোন বাধাঁয় ফিরাতে পারছে না ঘরমুখো মানুষের ঢল। সকল বাঁধা-বিঘœ পেড়িয়ে জীবনের ঝুকি নিয়ে ছুটছে মানুষ বাড়ির দিকে। মানুষের যাতায়াত ঠেকাতে সড়ক পথে আন্তঃজেলা গণপরিবহণ বন্ধ, ঢাকা-আরিচা মহাসড়কের একাধিক স্থানে বসানো হয়েছে চেকপোস্ট, অতিরিক্ত পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয়েছে বিজিপি এবং নৌপথে পথে লঞ্চ, স্পিড বন্ধ থাকায় পথে ঘাটে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে ঘরমুখো যাত্রীদেরকে। বিকল্প পরিবহনে, ভিন্ন পথে গাদাগাদি করে বাড়ি ফিরছেন যাত্রীরা। এতে করোনা সংক্রমনের ঝুকি বাড়বে বলে স্থানীয়রা মনে করছেন।
জানা গেছে, করোনা সংক্রমন রোধে দেশের চলছে লকডাউন। কিন্তু ঈদুল ফিতরের কারণে সীমিত আকারে দোকান পাট খোলা রাখা এবং জেলার মধ্যে ¯^াস্থ্য বিধি মেনে সীমিত আকারের পরিবহণ চালানোর নির্দেশ থাকলেও তা মানছে না যাত্রীরা। আন্তঃজেলার মধ্যে চলাচলকারি গণপরিবহণ না থাকায় যাত্রীরা বিকল্প পরিবহণে, বিকল্প পথে ¯^াস্থ্য বিধি না মেনে এক জেলায় থেকে যাচ্ছে আরেক জেলায়। এতে একদিকে সরকারে নির্দেশনা অমান্য হচ্ছে অপরদিকে করোনা সংক্রমনের ঝুকি বাড়বে বলে অনেকেই মনে করছেন।
বুধবার আরিচা ও পাটুরিয়া এবং ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন স্থান ঘুরে দেখা গেছে, ঘরমুখো যাত্রীরা অতিরিক্ত ভাড়া প্রদান, মটর সাইকেল, প্রাইভেটকার, পিকাপভ্যান অটো রিক্সা, ভ্যান এবং সিএনজিসহ নানাবিধ বিকল্প পরিবহণে গ্রামে যাচ্ছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ঢাকা-আরিচা মহাসড়কের একাধিক স্থানে চেক পোস্ট বসিয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। পুলিশের পাশাপাশি মোতায়েন করা হয়েছে বিজিবি। এর পরও থেমে নেই যাত্রীরদের গ্রামে ফেরা। বুধবার সকালে এরা ঢাকা-আরিচা মহাসড়ক ব্যবহার না করে বিকল্প পথ ব্যবহার করে আরিচা ও পাটুরিয়া ঘাটে আসে। দুপুরের পর ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহনের ভীড় দেখা গেছে। পণ্যবাহী ট্রাক এবং প্রাইভেটকার, মাইক্রোবাসসহ ছোট গাড়ির চাপে ঢাকা-আরিচা মহাসড়কের বিভিন্ন স্থানে যানজটের সৃষ্টি হয়েছে।
এছাড়া বুধবার দুপুরে ঢাকা-আরিচা মহাসড়কের উথলী মোড় থেকে বোয়ালী ব্রীজ পর্যন্ত যানজট দেখা গেছে। যেখানে ট্রাফিক ব্যবস্থা একেবারে নেই বললেই চলে। ফলে চরম দুর্ভোগের শিকার হন যাত্রী এবং যানবাহন শ্রমিকরা।
এসব গাড়িগুলোকে রাস্তায় ঘন্টার পর ঘন্টা যানজটে আটকে থাকতে হয়েছে। আবার চেকপোস্টের কারণে অনেক পরিবহণ শ্রমিকরা যাত্রীদেরকে পথি মধ্যে নামিয়ে দেওয়া হয়েছে। এসময় নারী যাত্রীরা শিশু, বাস্ক পেটোরা নিয়ে পায়ে হেটে, ভ্যান গাড়িতে করে বাড়তি ভাড়া দিয়ে ঘাটে পৌঁচাচ্ছে। এ যেন মড়ার পর খড়ার ঘা।
এদিকে নৌপথে লঞ্চ ও স্পিডবোট বন্ধ থাকায় নদী পার হতেও অনেক বেগ পেতে হচ্ছে যাত্রীদেরকে। তবে দিনের বেলায় রোগী ও লাশবাহী এ্যাম্বুল্যান্স এবং জরুরী পণ্যবাহী ট্রাক পারাপারের জন্য পাটুরিয়া-দৌলতদিয়া এবং আরিচা-কাজিরহাট নৌরুটে সীমিত আকারে ফেরি সার্ভিস চালু রাখা হয়েছে। বুধবার সকাল থেকেই সড়ক পথে চেক পোস্ট এড়িয়ে সকল বাঁধা-বিঘœ পেরিয়ে ঘাটে আসা যাত্রীরা ফেরিতে উঠার জন্য পন্টুনে এসে ভিড় করতে দেখা গেছে। ফলে ঘাটে একটি ফেরি ভীড়লেই যাত্রীরা হুরমুর করে উঠে পড়ে ওই ফেরিতে। দীর্ঘ সময় অপেক্ষায় থাকার পর ফেরির নাগাল পাওয়া যেন যাত্রীদের কাছে সোনার হরিনের মতো। সকল যাত্রী এক সাথে ফেরিতে ওঠায় তীল ধারণের ঠাই থাকছে না। ফেরিতে গাদাগাদি করে বসে নদী পার হচ্ছে যাত্রীরা। যেখানে ¯^াস্থ্য বিধির নেই কোন বালাই।
অপরদিকে কর্তৃপক্ষের অবহেলায় চালকদের আগে যাওয়ার প্রবনতার কারণে বুধবার আরিচা ফেরি ঘাটে যানবাহন লোড-আনলোড এবং যাত্রী ওঠানামায় চরম বিশৃক্সখলা দেখা গেছে। ফেরি ঘাটের এ্যাপ্রোচ রাস্তায় এলোমেলোভাবে গাড়ি রাখায় ফেরি লোড-আনলোডে ¯^াভাবিকের চেয়ে ১/২ ঘন্টা করে সময় বেশী লাগছে। চরম ঝুকি পূর্ব অবস্থার মধ্য দিয়ে বাইক চালক এবং যাত্রীরা ফেরিতে উঠছে। এতে বড় ধরনের দুর্ঘটনার আশংকা করছেন স্থানীয়রা।

শাহাজাহান বিশ্বাস, মানিকগঞ্জ।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazargonoche21

© All rights reserved  2020 Gonochetona.com